Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ মার্চ ২০১৭

বিএফআরআইতে মৌমাছি ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2017-03-07

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট(বিএফআরআই) এর মিলনায়তনে অদ্য ০৭/০৩/২০১৭খ্রি. সুন্দরবনের মৌমাছির উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব পর্যবেক্ষণ এবং জীবনযাত্রার মানোন্নয়ন বিষয়ক প্রকল্পের পরিচিতিমূলক এক দিনের একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রকল্পের পরিচালক জনাব মো. রফিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে জলবায়ু পরিবর্তন ট্রাষ্ট ফান্ড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মো. নুরুল করিম (অতি. সচিব) এবং বিশেষ অতিথি হিসেবে বিএফআরআই এর পরিচালক ড. শাহীন আক্তার উপস্থিত ছিলেন। প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক বদরুল আমীন ভুঁইয়া (অব.) এবং অধ্যাপক মো. ইসমাইল মিয়া। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক জনাব মাসুদ করীম, বিএফআরআই এর মুখ্য গবেষণা কর্মকর্তা ড. খুরশীদ আক্তার, মৌ-চাষী কল্যান সমিতির সভাপতি জনাব আবু তাহের প্রমূখ।

কর্মশালায় বিএফআরআই এর বিভিন্ন স্তরের বিজ্ঞানী বৃন্দ ছাড়াও বন বিভাগ, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ও মৌ-চাষ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জনাব মো. নুরুল করিম বলেন বিএফআরআই কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তিসমূহ বিশেষ করে মৌমাছি ও জলবায়ু পরিবর্তন বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ পরিচালনা করা গেলে কর্মসংস্থানের নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে এবং মধু ও মোম উৎপাদন বৃদ্ধি পাবে।

বিশেষ অতিথির বক্তব্যে ড. শাহীন আক্তার বলেন প্রকল্পটির কার্যক্রম সুন্দরবন এলাকার জনগণের জীবিকা উন্নয়নে প্রভাব রাখবে।

কর্মশালার উদ্বোধনী পর্বটি চ্যানেল আই, বিটিভি সহ বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া কভার করেছে।