Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ অক্টোবর ২০১৮

হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যের পাখির ছবি সম্বলিত ডিসপ্লে বোর্ড চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার নিকট হস্তান্তর


প্রকাশন তারিখ : 2017-03-30

 

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এর বন্যপ্রাণী শাখা বাংলাদেশের বিভিন্ন সংরক্ষিত বনাঞ্চল হতে বন্যপ্রাণীর বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০১২-২০১৪ খ্রি. পর্যন্ত বন্যপ্রাণী শাখা চট্টগ্রাম উত্তর বন বিভাগের আওতাধীণ হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্য হতে পাখি প্রজাতির অবস্থা পর্যবেক্ষণের জন্য "Avian species diversity of HazariKhil Wildlife Sanctuary, Chittagong" শিরোনামে গবেষণা কার্যক্রম পরিচালনা করেছিল। এর প্রধান উদ্দেশ্য ছিল হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে বিদ্যমান বিভিন্ন প্রজাতির পাখির একটি চেকলিষ্ট তৈরি করা, যাতে পরবর্তীতে পাখি সংরক্ষণ ও ব্যবস্থাপনার কাজে লাগানো যায়। উক্ত গবেষণার আওতায় হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্য হতে মোট ১২৩ প্রজাতির পাখি রেকর্ড করা হয়। বর্তমানে হাজারীখীল বন্যপ্রাণী অভয়ারণ্য সম্পর্কিত তথ্য ও রেকর্ডকৃত উল্লেখযোগ্য পাখির ছবি নিয়ে বিএফআরআই এর বন্যপ্রাণী শাখা একটি ডিসপ্লেবোর্ড তৈরি করেছে।ডিসপ্লে বোর্ডটি অদ্য ২৯/০৩/২০১৭খ্রিষ্টাব্দে চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জনাব আ. ন. ম. আব্দুল ওয়াদুদ এর নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএফআরআই এর বন্যপ্রাণি শাখার শাখা প্রধান ও সিনিয়র রিসার্চ অফিসার শেখ মো. রবিউল আলম,উল্লেখিত গবেষণা কার্যক্রমের প্রধান ও একই শাখার সিনিয়র রিসার্চ অফিসার জনাব মো. আনিসুর রহমান, বিএফআরআই এর পাবলিসিটি অফিসার জনাব মো. জহিরুল আলম এবং গবেষণা কার্যক্রমের সহযোগি সদস্য ও ফিল্ড ইনভেস্টিগেটর শেখ মো. মাঈনুদ্দীন।
ডিসপ্লেবোর্ডটির মাধ্যমে হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে আগত দর্শণার্থী, ছাত্রছাত্রী, গবেষক এবং পাখিপ্রেমি মানুষ অভয়ারণ্যটির পাখি সম্পর্কিত তথ্য জানতে পারবে। এর মাধ্যমে পাখি সংরক্ষণে সচেতনতা তৈরি হবে বলে আশা করা যায়।